আদিবাসীদের অধিকার সম্মান আত্মমর্যাদা রক্ষায় - বিশ্ব আদিবাসী দিবস

9th August 2020 8:04 pm বাঁকুড়া
আদিবাসীদের অধিকার সম্মান আত্মমর্যাদা রক্ষায় -  বিশ্ব আদিবাসী দিবস


নিজস্ব সংবাদদাতা ( বাঁকুড়া ) :  আদিবাসী শব্দটা কানে প্রবেশ করার সাথে সাথেই আজও মনের ক্যানভাসে ভেসে ওঠে অশিক্ষা ও দারিদ্রতার বলয়ে বেষ্টিত অনুন্নত সম্প্রদায়ের জীবনযাত্রায় অভ্যস্ত একশ্রেণীর জনগোষ্ঠীর স্বচ্ছ চিত্র । জাতিসংঘের মানবধিকার কমিশনের উন্নয়ন ও সংরক্ষণ উপ - কমিশনের কার্যকর্তারা ১৯৯২ সালে তাদের প্রথম সভায় আদিবাসী দিবস পালনের জন্য বেছে নেন ৯ আগস্ট দিনটিকে । আর সেই মতো ১৯৯৩ সালের বিশেষভাবে ঘোষিত হয় আন্তর্জাতিক আদিবাসী জনগোষ্ঠী বর্ষ হিসেবে এর ঠিক পরের বছর অর্থাৎ ১৯৯৪ সাল থেকে জাতিসংঘ বিশ্বব্যাপী পালন করে আসছে এই দিবসটি । 

এখন প্রশ্ন হলো কেন পালন করা হয় এই বিশেষ দিনটিকে । বিভিন্ন দেশের ক্ষুদ্র , মাঝারি , বৃহৎ জাতিসত্তা , আদিবাসীদের স্বতন্ত্র , সামাজিক ও সাংস্কৃতিক পরিচয় তুলে ধরার গুরুত্ব নিয়ে পালন করা হয় এই আন্তর্জাতিক দিবস দিনটিকে । 

আর সে মতোই বাঁকুড়া জেলা পুলিশের উদ্যোগে বিভিন্ন থানার সাথে সাথে পৃথক পৃথকভাবে পাত্রসায়ের ও ইন্দাস থানার পরিচালনায় পাত্রসায়রে অনুষ্ঠিত হলো বিশ্ব আদিবাসী দিবস । পাত্রসায়ের থানার উদ্যোগে বীরসিংহ গ্রামে অনুষ্ঠিত হয় আদিবাসী দিবস , প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যদিয়ে আজকের অনুষ্ঠানের শুভ সূচনা করেন পাত্রসায়ের ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি পার্থপ্রতিম সিংহ ও ওসি প্রসেনজিৎ দাস । পরবর্তী সময়ে ধামসা মাদলের তালে অনুষ্ঠানকে আরো দীর্ঘায়ু করা হয় । আজকের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাত্রসায়ের ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি পার্থপ্রতিম সিংহ , পাত্রসায়ের থানার প্রসেনজিৎ দাস সহ একাধিক বিশিষ্ট ব্যক্তিবর্গ । করোনা সংক্রমণ প্রতিরোধে খুদেদের হাতে তুলে দেওয়া হয় মাক্স ।

অপরদিকে ইন্দাস থানার পক্ষ থেকে অশ্বিনীপুর প্রাথমিক বিদ্যালয়ের ময়দানে অনুষ্ঠিত হয় বিশ্ব আদিবাসী দিবস আদিবাসী নৃত্য এবং আজকের অনুষ্ঠানে উপস্থিত বিশেষ অতিথিদের দিয়ে সিধু কানুর মূর্তিতে মাল্যদান এবং ভারতীয় জাতীয় পতাকা এবং আদিবাসী সম্প্রদায়ের পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয় এরপর বিভিন্ন প্রতিযোগিতামূলক খেলার মধ্য দিয়ে আজকের অনুষ্ঠান সাজিয়ে তোলেন ইন্দাস থানার পুলিশ আজকের সভায় উপস্থিত ছিলেন ইন্দাস বিধানসভার বিধায়ক গুরুপদ মেটে ,ইন্দাস থানার ভারপ্রাপ্ত আধিকারিক বিদ্যুৎ পাল, ইন্দাস এর যুগ্ম আহবায়ক শেখ হামিদ ,কোর কমিটির সদস্য মোল্লা নাসের আলী, রবিউল হোসেন, ইন্দাস ব্লক যুব তৃণমূল কংগ্রেসের সহ-সভাপতি আতাউল হক |

সরকারি নির্দেশিকা কে মান্যতা দিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে আজকের বিশ্ব আদিবাসী দিবস দিনটি অনুষ্ঠিত হলো । অনুষ্ঠানকে কেন্দ্র করে আদিবাসী ভাই-বোনদের মধ্যে উন্মাদনা ছিল চোখে পড়ার মতো ।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।